Bhalukanews.com

বছর শেষের ভাবনা; বছর শুরুর স্বপ্ন…

সফিউল্লাহ আনসারী

সব কিছুর শুরু আছে,শেষও হয়ে যায়…! প্রকৃতির নিয়মে সব কিছুর শুরুর সাথেই রয়েছে শেষ হয়ে যাওয়া।তবে কিছু কিছু শেষ নতুনের বার্তা নিয়ে আসে।নতুন বছর ঠিক তেমনি। আমাদের জীবন সংসারের অন্যান্য বিষয়ের মতোই আমাদের মাঝে নতুন বছরের আগমন ঘটে স্বপ্ন আর প্রত্যাশায়। শুরুটা স্বপ্ন আর প্রত্যাশার হলেও শেষটা অনেক সময় পাওয়া-না পাওয়ার হতাসায় মোড়ানো থেকে যায়।
চলে যাচ্ছে আরো একটি সাল,চলে যাচ্ছে ২০১৬। আমরা চাইলেও যাবে;না চাইলেও যাবে আটকিয়ে রাখা যাবে না কোন হাতের শক্তিতে বা কোন অজুহাতে। পুরাতনের বিদায়েই আগমন ঘটে নতনের।আর নতুরেনর মাঝেই থাকে পরিকল্পনা,স্বপ্ন,আশা-ভরসা,থাকে ভালো কিছুর প্রত্যাশার দ্বীর্ঘ ফর্দ।
সফলতা আর ব্যার্থতায় আমাদের বাংলাদেশসহ বিশ্বের সকল জাতী-গোষ্ঠির মানুষ ২০১৬ সালে সর্বশষ মাস ডিসেম্বর পার করছে,আর নতুন বছর ২০১৭কে স্বাগত জানাতে প্রতিক্ষায় আছে নতুন সালের দোঁর গোড়ায় দাড়িয়ে।এমন শেষ ও শুরুর মূহুর্তে মানুষ মাত্রই মনে প্রশ্ন জাগে কি পেলাম,হারালামই বা কি ? কিংবা কি পেলামনা যার প্রত্যাশা ছিলো বছরের প্রতিটা ক্ষণ জুড়ে? পাওয়া-না পাওযার মাঝেই জীবনধারা,সময় এবং বাস্তবতা। বাস্তবতাকে মেনে নিয়েই আমরা মানব জীবন ও সমাজ-রাস্ট্রকে সামনে এগিয়ে নিয়ে যাই আগামীর স্বপ্ন বাস্তবায়নে।
অনেক স্বপ্ন সত্যি হয় আবার অগনিত স্বপ্নের মৃত্যু হয় আতুর ঘরেই। তাই বলে কি থেমে থাকে জীবন? না।জীবন তার নিয়মসুচির নিয়ম আর অনিয়মের মাঝেই এগিয়ে চলে প্রত্যাশা আর প্রাপ্তির অমিমাংশিত হিসেবেকে মেনে নিয়েই।
জীবন জুড়ে প্রাপ্তির সাথেই আছে না পাওয়ার হতাসা। হতাসাকে মাড়িয়ই আমাদের এগিয়ে যেতে হবে নতুনের আহবানে।‘যা চেয়েছি তা পাইনি,পেয়েছি যা চাইনি’-কে ভুলে গিয়ে দেশ-জনতার উন্নয়নে,নব উদ্যোগে-উচ্ছাসে এবার বলতে চাই যা চেয়েছি তা পেয়েছি,আর যা পাইনি তা এবার পাবোই !
নতুন বছর ২০১৭ এ আমাদের প্রত্যাশাগুলো প্রাপ্তিতে ভরে উঠুক এমন শুভ আশাবাদ ব্যাক্ত করছি। আমাদের প্রত্যাশা হোক জাগ্রত সামাজিক মূল্যবোধে আমাদের সবার জীবন আলোকিত হোক। বিভেদহীন সমাজ ও রাস্ট্র বিণির্মানে দল-মত নির্বিশেষে গণতান্ত্রিক ধারা অব্যহত থাকুক। যেখানে মানুষগুলো বিশ্বজুড়েই অধীকার ফিরে পাক,আর যেনো কোনো দেশেই লংগিত না হয় মানবাধীকার। বিশেষ করে আমাদের পার্শ্ববর্তী দেশ মায়ানমারের মানুষগুলো তাদের অধীকার ফিরে পাক,বাচুঁক তাদের মৌলিক অধীকার নিয়ে তাদের নিজের জন্মভূমিতে।
নতুন বছরের আগমন কেবলি উৎসবের নয়,আনন্দের সাথেই বিগত বছরে কর্ম পর্যালোচনা করে,ভূলকে শোধরে আগামী দিনের জন্য নতুন স্বপ্ন-সংকল্প ও নব উদ্যোগের প্রেরণায় উজ্জীবিত হয়ে বিশ্বের কল্যাণ কামনা করে নতুনভাবে শুরু করা। নব উদ্যমে শুরু হোক আমাদের জীবনে ইংরেজী নতুন বছর-২০১৭। ইংরেজী নববর্ষে সকলকে জানাই ‘হেপ্যি নিউ ইয়ার’-২০১৭।বছর শুরুর স্বপ্ন হোক সত্যি। সুখ-সমৃদ্ধিতে ভরে উঠুক সবার জীবন।

*

*

Top