Bhalukanews.com

ঢাকা: পরিবেশ দূষণ ও নিষিদ্ধ ঘোষিত পলিথিন রাখার দায়ে একটি প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের ভ্রাম্যমাণ আদালত রাজধানীর লালবাগের দেবিদাসঘাটে মো. শহিদুল ইসলামের কারখানায় অভিযান চালায়।এ সময় চার হাজার কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ করা হয়েছে। পরিবেশ অধিদফতরের উপপরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাহেদ হোসেন ভ্রাম্যামাণ আদালতের নেতৃত্ব দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, বাংলাদেশ পরিবেশ আইন অনুযায়ী পলিথিনের শপিং ব্যাগ বা অন্য যেকোনো সামগ্রী যা পরিবেশের জন্য ক্ষতিকর সেসব উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, বিক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ, পরিবহন নিষিদ্ধ।

তিনি আরও জানান, পলিথিনের বিরূপ প্রতিক্রিয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। ইতোমধ্যে পলিথিনের যথেচ্ছ ব্যবহারের ফলে ঢাকা শহরের অনেক নদী-নালা ও ড্রেন বন্ধ হয়ে গেছে। ফলে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনদূর্ভোগ সৃষ্টি হচ্ছে।নিষিদ্ধ ঘোষিত পলিথিন তৈরির কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে। তিনি সবাইকে এ বিষয়ে সচেতন থাকতে এবং পলিথিন ব্যাগ ব্যবহার পরিহারের আহ্বান জানান।

*

*

Top