Bhalukanews.com

প্রাণের বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা: আজ পহেলা ফেব্রুয়ারি, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা-২০১৭’ ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বুধবার বিকেল ৪টার দিকে বাংলা একাডেমি চত্বরে এ গ্রন্থমেলার উদ্বোধন করেন।

সোহরাওয়ার্দী উদ্যানে ৪ লাখ বর্গফুট জায়গা নিয়ে শুরু হচ্ছে এবারের বইমেলা। মেলা প্রাঙ্গণ ১২টি গুচ্ছ আকারে সাজানো হচ্ছে। একাডেমিক প্রাঙ্গণে ৮০টি প্রতিষ্ঠানকে ১১৪টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩২৩টি প্রতিষ্ঠানকে ৫৪৯টি ইউনিটে মোট ৬৬৩টি ষ্টল বরাদ্দ দেয়া হয়েছে। টিএসসি ও দোয়েল চত্বরের মূল প্রবেশ পথে এলইডি মনিটর স্থাপিত থাকবে। এখান থেকে মেলার প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

বাংলা একাডেমিতে প্রবেশের জন্য থাকবে ৩টি এবং সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বের হওয়ার জন্য ৮ টি পথ। প্রথমবারের মত উদ্যানে প্রবেশ পথে দৃষ্টিনন্দন নতুন সুপ্রশস্ত গেট নির্মাণ করা হয়েছে। একই সাথে একাডেমির মূল প্রাঙ্গণে থাকবে সরকারি প্রতিষ্ঠানের বিক্রয় কেন্দ্র আর সোহরাওয়ার্দী উদ্যানে থাকবে প্রকাশনা সংস্থা ও প্রতিষ্ঠান সমূহের স্টল।

এদিকে দেশে সম্প্রতিক জঙ্গি হামলার কথা মাথায় রেখে ডিএমপির পক্ষ থেকে তিন স্তরের র‌্যাব-পুলিশ-ডিবির পাশাপাশি মাঠে থাকবে আনসার, ভিডিপি, ফায়ার সার্ভিস ও সাদা পোশাকের পুলিশ সদস্যরা। মেলার ভেতরে ও আশপাশের এলাকায় থাকবে আড়াই শতাধিক ক্লোজ সার্কিড (সিসি) টেলিভিশন ক্যামেরা। এগুলো মনিটর করার জন্য থাকবে কন্ট্রোলরুম। থাকছে অতিরিক্ত লাইটিং।

১৯৫৫ সালে যাত্রা শুরু করে বাংলা একাডেমি। এরপরে ১৯৭২ সালের ২১ ফেব্রুয়ারি চিত্ত রঞ্জন সাহা সর্বপ্রথম গ্রন্থমেলা শুরু করেন। যা ১৯৮৪ সালে ‘অমর একুশে গ্রন্থমেলা’ নামে প্রকাশ পায়। এরপর থেকেই বাঙ্গালীর প্রাণের মেলা হিসেবে এটি স্বীকৃতি লাভ করে।

*

*

Top