তথ্য-প্রযুক্তি

ফেসবুকে কীভাবে খুঁজবেন অতীতের পোস্ট-ছবি

ভালুকা নিউজ ডট কম ডেস্ক: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যা একযুগেরও বেশি সময় আগে যাত্রা শুরু করা ফেসবুকে বর্তমানে পোস্টের পরিমাণ প্রায় দুই ট্রিলিয়ন। এর মধ্য থেকে পুরনো কিছু খুঁজে বের করা খড়ের গাদায় সুঁই খোঁজার চেয়েও কঠিন কাজ।
ধরুন, ২০০৮ সালের মার্চ মাসে ফেসবুকের বন্ধুরা কে কী স্ট্যাটাস দিয়েছিলেন, সেটা কি বলতে পারবেন? কিংবা কোন ছবি পোস্ট করেছিলেন। হয়ত পারবেন। তবে তার জন্য টাইমলাইন ঘাটতে ঘাটতে আপনার অনেক সময় খরচ হবে, দিতে হবে ধৈর্য্যের কঠিন পরীক্ষা! অতীতের সেই সব হারিয়ে যাওয়া স্ট্যাটাস আর পোস্ট সহজেই খুঁজে পেতে ফেসবুকে সার্চ ফিচারে ব্যাপক পরিবর্তন এনেছে জাকারবার্গ বাহিনী।
এখন ফেসবুকের সার্চ বক্সে গিয়ে শুধু লিখে দিন অমুক সালের তমুক মাসের পোস্ট। ব্যাস, সব সামনে হাজির হয়ে যাবে। শুধু নির্দিষ্ট সময়ের নয়, বিষয়ভিত্তিক সার্চের ক্ষেত্রেও কাজে আসবে এই ফিচার। ধরুন কক্সবাজারের পোস্ট লিখে সার্চ দিলেন। চলে আসবে কে কবে কক্সবাজার গিয়েছিল, সেখানকার ছবি পোস্ট দিয়েছিল…সব।

বিষয়ভিত্তিক সার্চের ক্ষেত্রে অবশ্য বন্ধু ছাড়াও ফেসবুকের অন্যান্য ইউজারের পাবলিক পোস্টও চলে আসতে পারে। শুধু তাই নয় বিশ্বজুড়ে আলোচিত কোনো বিষয় সার্চ দিলে বন্ধু, পরিচিতজনের পাশাপাশি বিভিন্ন গণমাধ্যমের এ সংক্রান্ত সংবাদও চলে আসবে সামনে।
ফেসবুকের নতুন এই সার্চ ফিচারকে বলা হচ্ছে সার্চ এফওয়াইআই। অর্থাৎ ফর ইওর ইনফরমেশন। আপাতত যারা তাদের ফেসবুকের ভাষা ইউএস ইংলিশ ঠিক করে রেখেছেন তারাই এই সুবিধা পাবেন। পরবর্তীতে অবশ্য সব ভাষার ক্ষেত্রেই এটি প্রয়োগের পরিকল্পনা আছে ফেসবুক কর্তৃপক্ষের। আর তখন সবাই হয়ত এই সুবিধা গ্রহণ করতে পারবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button