সম্পাদকীয়

পৃথিবীর সবচেয়ে মমতা জড়ানো শব্দ `মা`

বিশ্ব মা দিবস আজ।মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে আমাদের দেশেও ৮ মে বিশ্ব মা দিবস উদযাপিত হয়, মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসায় ।মায়ের প্রতি শ্রদ্ধা-ভালোবসার গুরুত্বকে ধারন করে ‘১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে’। কথা হচ্ছে-পৃথিবীর সবচেয়ে দৃঢ় সম্পর্কের নাম `মা`,আর মায়ের সাথে সম্পর্ক নাড়ির বাঁধন,সেই অমর বাঁধনের সঙ্গে একটা দিন নিদিষ্ট করা দুরুহ ব্যাপার। যান্ত্রিক সভ্যাতার এই যুগে মানুষ এতোটাই ব্যাস্ত যে মা-বাবার খবরটা পযর্ন্ত নিতে পারেনা।কিন্তু মা,মাতো ভুলে থাকতে পারেননা তার নাড়িছেড়া ধন সন্তানকে।সেই ভাবনা থেকে হয়তো দিবসের সুচনা।পৃথিবীর সবচেয়ে আপনজন এবং অকৃত্তিম বন্ধু মা। `মা’ শব্দটি পৃথিবীর সৃষ্টিলগ্ন থেকে আজ অবধি পবিত্র ও মধুর শব্দ ।সত্যি বলতে মায়ের তুলনা শুধুই মা;আর কেউ তার সমকক্ষ নেই,হতে পারে না।

সেই অতি আপনজন নীখাদ মমতার ভান্ডার মাকে যদিও ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোন সীমাবদ্ধ দিনক্ষণ ঠিক করে হয় না- তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজকের এই ৮ মে।মায়ের মযার্দাকে সমুন্নত ও তার সম্মানকে স্মরণ করিয়ে দিতে এই ‍দিনটির গুরুত্ব কম নয়।সন্তানের কাছে সবচেয়ে আপন যেজন সে মা,আর মায়ের কাছে সবচেয়ে সেরা ধন তার সন্তান।

একজন শিশুকে নিবির পরিচর্যায় আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে মায়ের তুলনা হয়না।মায়ের প্রতি সন্তানের ভালোবসার ঋনও শুধাবার নয়।শিল্পি-কবি,সাহিত্যিক থেকে শুরু করে সকল সৃজনশীল-সৃষ্টিশীল মানুষ যারা আছেন,সকলেই মায়ের বন্দনা করেননি এমন জন পাওয়া দুষ্কর।ইংরেজ কবি রবার্ট ব্রাউনিং এর ভাষায়-`মাতৃত্বেই সকল মায়া-মমতা ও ভালবাসার শুরু এবং শেষ।`ধমীর্য় ভাবে রয়েছে মায়ের সবচেয়ে বেশী সম্মান ও মযার্দা।ইসলাম ধর্মে বলা হয়েছে-মায়ের পারে নীচে সন্তানের বেহেস্ত।এমনিভাবে খৃষ্টান্ত,হিন্দুধর্মসহ সকল ধর্মেই রয়েছে মায়ের প্রতি আকৃপন শ্রদ্ধা ও সম্মান।মায়ের প্রতি সম্মান-শ্রদ্ধার নেই কোন সীমারেখা।কারন মায়ের ভালোবাসার নেই সীমা।মা শিশুকাল যেমনি করে সন্তানকে আগলে রাখেন পরম মমতায় তেমনি বয়স বাড়লেও তার কমতি থাকেনা।এই পৃথিবীতে সবচেয়ে আপন মা,মা এবং মা।আমরা মায়ের সম্মান রক্ষায় সচেষ্ঠ ও সচেতন হই এই দিনটিকে উপলক্ষ করে সেই শুভ প্রত্যাশা রেখে বিশ্বের সকল মায়ের প্রতি জানাই গভীর শ্রদ্ধা,শ্রদ্ধা এবং অগণন ভালোবাসা।সফল হোক মা দিবস…

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button