মিডিয়া দেশ-বিদেশ

হাবিবুর রহমান মহব্বতকে কাজী নজরুল ইসলাম সম্মাননা পদক-২০১৬ প্রদান

ঢাকা অফিস: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর জন্মবার্ষিকী উপলক্ষে গত ৩০ মে ‘ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস’ এর পক্ষ থেকে এস. এম. হাবিবুর রহমান (মহব্বত) কে সাংবাদিকতায় বিশেষ অবদান, মানবাধিকার ব্যক্তিত্ব, সমাজ সেবক ও মানবসেবক হিসেবে বিশেষ অবদানের জন্য সম্মাননা সনদ ও ক্রেস্ট প্রদান করেন, সাবেক বিচারপতি শিকদার মকবুল হক, তপন কুমার নাথ-অতিরিক্ত সচিব অর্থমন্ত্রণালয়, বীর মুক্তিযোদ্ধা মোঃ আনোয়ার হোসেন ডিআইজি (অবঃ), ড. নাসির উদ্দিন খান- উপ-পুলিশ কমিশনার (অবঃ) এবং সাংবাদিক আতাউল্লাহ খান। পরিচিতি ও কর্মক্ষেত্র:- ডাক নাম মহব্বত। বাবা ভালবেসে নাম রাখে মহব্বত। সম্পূর্ণ নাম এস. এম. হাবিবুর রহমান (মহব্বত) ছোট বেলা থেকে এলাকার সকলেই তাঁকে মহব্বত নামেই ডাকে বা চিনে।
ফরিদপুর জেলার মধুখালী থানার কামারখালী ইউনিয়নের বকশীপুর গ্রামের জমিদার নামীয় সম্ভ্রান্ত শেখ পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি।
বর্তমান ঠিকানা:- গ্রামঃ রায়নগর, পোঃ নাকোল, থানাঃ শ্রীপুর, জেলাঃ মাগুরা।
জন্ম : ২১ জুন ১৯৮৬ ইং।
বাবার নাম মৃত: মৌলভী আব্দুল হাই শেখ। মাতার নাম রাহেলা বেগম।
পাঁচ (৫) ভাই ও দুই (২) বোন,। সাত (৭) ভাই বোনের মধ্যে এস.এম. হাবিবুর রহমান মহব্বত তৃতীয়।
ছোট বেলা থেকে লেখা পড়ায় মেধাবী মতব্বত কৃতিত্বের সাথে গয়েশপুর সরকারি স্কুল থেকে পঞ্চম শ্রেণি পাস করে গয়েশপুর-বকশীপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে কৃতিত্বের সাথে পাস করে।
নবম শ্রেণিতে দয়ারামপুর মাধ্যমিক স্কুলে (মাধ্যম) ভর্তি হয়ে কোড়কদী বিহারী স্কুল থেকে এসএসসি (২০০২) পাস করেন। একাদশ শ্রেণিতে ভর্তি হন-নাকোল সম্মীলনী ডিগ্রি কলেজে। এবং এইচএসসি পাস করেন ২০০৪ সালে যশোর বোর্ড থেকে।
এর পর ঢাকা টঙ্গী সরকারি কলেজে অনার্স ২০০৪-০৫ বর্ষে ভর্তি হয়ে বাংলা বিভাগ থেকে দ্বিতীয় শ্রেণিতে কৃতিত্বের সাথে পাস করেন এবং একই প্রতিষ্ঠান থেকে মাস্টার্সে দ্বিতীয় বিভাগ নিয়ে (২০১০) কৃতিত্বের সাথে পাস করেন।
তিনি সাংবাদিকতা পেশা শুরু করেন, ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অন্যদিগন্ত পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে। সেখানে ২০১০ সাল থেকে কর্মরত থেকে ২০১৩ সালের জানুয়ারি পর্যন্ত সততা ও নিষ্ঠার সাথে কাজ করেন। এরপর ২০১৩ সালের ১ ফেব্রুয়ারি থেকে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আমার সংবাদ পত্রিকায় এখন পর্যন্ত সাব-এডিটর ও মফঃস্বল সম্পাদক হিসেবে সততার সাথে দায়িত্ব পালন করে আসছেন। তিনি প্রতিভাবান একজন কলাম লেখক।
ছোট কাল থেকে তিনি স্থানীয় মসজিদ, মাদ্রাসা, স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠানের উন্নয়নমূলক কাজের সাথে জড়িত। এছাড়া তিনি সকল গরিব, মেহনতি ও শ্রমজীবী মানুষের সুখে দুঃখে সব সময় পাশে থাকেন। তিনি তাঁর সকল শুভানুধ্যায়ীদের কাছে দোয়া কামনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button