তথ্য-প্রযুক্তি

জঙ্গিদের তথ্য জানাতে চালু হলো অ্যাপস ‘হ্যালো সিটি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : জঙ্গিদের তথ্য জানাতে নতুন অ্যাপস চালু করল পুলিশ। ‘হ্যালো সিটি’ নামের এ অ্যাপসটি রবিবার সকালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। অ্যাপসটি তৈরি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম (সিটি) ইউনিট।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘গুলশানের হলি আর্টিজানের হামলার পর থেকেই আমরা চিন্তা করেছিলাম কীভাবে জঙ্গিবাদ মোকাবেলা করা যায়। সেই চিন্তা মাথায় রেখে এই অ্যাপস তৈরি করা হয়েছে। জঙ্গি, উগ্রবাদী, বিস্ফোরক, অস্ত্র ও আন্তঃদেশীয় অপরাধের তথ্য পুলিশকে জানাতে পারবেন এই অ্যাপসের মাধ্যমে’।

আসাদুজ্জামান খাঁন বলেন, ‘আমরা একটা ভালো সমাজ গঠন করতে চাই। সব ধর্মে বলা হয়েছে শান্তির কথা। কিন্তু বাংলাদেশের অগ্রগতিকে থামিয়ে দেওয়ার জন্য একটি গোষ্ঠী চক্রান্ত করছে। তবে আমাদের চৌকস পুলিশ এইরমধ্যে তাদের চক্রান্তকে নস্যাৎ করে দিয়েছে’।

এই অ্যাপসটির মাধ্যমে যে কেউ নিজের পরিচয় গোপন রেখে জঙ্গি, উগ্রবাদী, বিস্ফোরক, অস্ত্র ও আন্তঃদেশীয় অপরাধের তথ্য পুলিশকে জানাতে পারবেন। বিদেশ থেকেও অপরাধের তথ্য জানাতে পারবেন প্রবাসীরা। পরিচয় বা মোবাইল নম্বর উল্লেখ না করেই তথ্য জানানো যাবে।

হ্যালো সিটি অ্যাপসটির প্রথমেই রয়েছে জঙ্গি ও উগ্রবাদ ক্যাটাগরি। এরপরই রয়েছে বিস্ফোরক। তারপর রয়েছে অস্ত্র। আর সবশেষে রয়েছে আন্তঃদেশীয় অপরাধ। ব্যবহারকারী এর যে কোনোটিতেই প্রবেশ করে অপরাধের তথ্য জানাতে পারবেন। প্রাথমিকভাবে অ্যাপসটির অ্যান্ড্রোয়েড ভার্সন করা হলেও সপ্তাহখানেক পর এর উইন্ডোজ ভার্সনও চালু করা হবে।

আজ ডিএমপির মিডিয়া সেন্টারে অ্যাপসটির উদ্ধোধনী অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, ‘সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের অবস্থান সুস্পষ্ট। জঙ্গিবাদ দমনে কাজ চলছে।  জঙ্গিদের অর্থদাতাদের খুঁজে বের করা হবে’।
তিনি বলেন, ‘জঙ্গিরা কোথায় কাজ করছেন এই তথ্য আমরা অনেক সময় পাই না। এই হ্যালো সিটি অ্যাপসের মাধ্যমে ছবি ও ভিডিওসহ যে কোন ধরনের তথ্য দিতে পারবেন।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের অতিরিক্ত  কমিশনার মো. মনিরুল ইসলাম বলেন, ‘সন্ত্রাসবাদ একটি বৈশি^ক সমস্যা। এটা মোকাবেলা করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের একার পক্ষে সম্ভব নয়। এজন্য জনগণের সহায়তা চাই’।

উদ্ধোধনী অনুষ্ঠানে পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আবদুল বাতেন, ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপ-কমিশনার মো. মাসুদুর রহমান, গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার উত্তর শেখ নাজমুল আলম, উপকমিশনার পশ্চিম মো. সাজ্জাদুর রহমান, কাউন্টার টেরোরিজ অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার মো. ছানোয়ার হোসেনসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button