আন্তর্জাতিক

এবারের নির্বাচন পরবর্তী ৫০ বছরের রূপরেখা : হিলারি

ভালুকা নিউজ ডট কম; আন্তর্জাতিক ডেস্ক: বিভিন্ন জরিপে হঠাৎ কিছুটা নিম্নমুখী জনসমর্থনকে সামনে রেখে হিলারি এবার টেম্পল বিশ্ববিদ্যালয়ের ফিলাডেলফিয়া ক্যাম্পাসের মিটেন হলে তরুণ ভোটারদের সামনে এক নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করেন। সোমবারের ওই প্রচারণায় তিনি তরুণ ভোটারদের বলেন, এবারের নির্বাচন যুক্তরাষ্ট্রের আগামী ৫০ বছরের রূপরেখা।

মিটেন হলের ওই সমাবেশে তিনি তার বক্তব্যে ব্যাক্তিগত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং কী কারণে তিনি নির্বাচনে অংশগ্রহণ করছেন তার যুক্তি তুলে ধরেন।

তিনি বলেন, ‘আগামী ৫০ দিনই পরবর্তী ৫০ বছরকে নির্ধারণ করবে। জলবায়ু পরিবর্তনের হুমকীকে মোকাবিলা করার পাশাপাশি বুঝতে হবে জাতি হিসেবে আমাদের কী প্রয়োজন।’

ইতিহাস ঘাটলে দেখা যায়, ২০০৮ এবং ২০১২ সালে প্যান্সিলভানিয়া সহ সমগ্র যুক্তরাষ্ট্রে মূলত তরুণ ভোটাররাই বারাক ওবামার প্রেসিডেন্ট হওয়ার পথ সুগম করেছিলো। যদিও সাম্প্রতিক জরিপগুলোতে দেখা যাচ্ছে এ ধরণের ভোটারদের কাছে হিলারি ধীরে ধীরে সমর্থন হারাচ্ছেন। তবে, এর সুযোগ ট্রাম্পেরচেয়েও থার্ড পার্টি বলে পরিচিত গ্যারি জনসন এবং জিল স্টেইন নিচ্ছেন বলে মরনিং কলের এক প্রতিবেদনে জানা গেছে।
গত সপ্তাহেই কুইনিপিক বিশ্ববিদ্যালয়ের এক জরিপে দেখা গেছে, ১৮ থেকে ৩৫ বছর বয়সী ভোটারদের মধ্যে ক্লিনটনকে সমর্থন করছে ৩১ শতাংশ ভোটার। ২৯ শতাংশ সমর্থন করছেন লিবারেশন পার্টির প্রার্থী জনসনকে, ২৬ শতাংশ ট্রাম্পকে আর ১৫ শতাংশের সমর্থন ছিলো গ্রিন পার্টির স্টেইনের প্রতি।

অথচ আগের জরিপগুলোতে হিলারি সবার সঙ্গে পরিষ্কার ব্যাবধান বজায় রেখেছিলেন। সাম্প্রতিক জরিপগুলোর ফলাফল হিলারিকে আরও ঘনিষ্ট প্রচারণার দিকে ঠেলে দিচ্ছে। তিনি ধীরে ধীরে তরুণ ভোটারদের দিকে তার মনোযোগ তীব্রভাবে নিবিষ্ট করছেন।

টেম্পল বিশ্ববিদ্যালয়ের সমাবেশে হিলারি প্রতিজ্ঞা করেন, তিনি যদি নির্বাচিত হন তবে তরুণদের জীবন-যাত্রাকে আরও উন্নত করার জন্য বিরামহীন কাজ করবেন।

তরুণদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘তোমাদের আমার প্রয়োজন, তোমাদের আমি সহযোদ্ধা হিসেবে চাই। এটা শুধু এই নির্বাচনের জন্য নয়, আগামী চার বছরের উন্নয়নের সঙ্গী হিসেবে তোমাদের প্রয়োজন। আমাদের সামনে যে যুদ্ধ তা একটি নির্বাচন কিংবা একজন প্রেসিডেন্টের চেয়েও গুরুত্বপূর্ন। আমারা সেই ভবিষ্যৎকেই নির্মাণ করবো যা আমরা চাই।’

হিলারির প্রচারণা মিশন হঠাৎ করেই তরুণ ভোটারদের প্রতি মনোযোগ দিয়েছে। এর অংশ হিসেবে গত সপ্তাহেই তারা তরুণ ভোটারদের জন্য অনলাইনে ‘আই উইল ভোট ডটকম’ নামে একটি পোর্টাল তৈরী করে তাতে সবাইকে রেজিস্ট্রেশন করার আহ্বান জানিয়েছে। প্যানসিলভানিয়া থেকেই এর যাত্রা শুরু হয়েছে।

গত সপ্তাহে অবশ্য প্যানসিলভানিয়ার রিপাবলিকান পার্টি চেয়ারম্যান রব গ্লিসন বলেছিলেন, যদি তরুণরা পরিবর্তন চান, তবে ট্রাম্পের ওপর বিশ্বাস রাখতে পারেন; ক্লিনটনের উপর নয়।

সাম্প্রতিক জরিপগুলোতে তরুণদের ভোট বিমুখতার বিষয়টিকে আমলে নিয়ে হিলারি টেম্পলের ক্যাম্পাসে বলেন, ‘ভোট না দেওয়া কোন কাজের কাজ হতে পারেনা। আপনারা ভোট বিমুখ হলে এতে লাভবান হবে ট্রাম্প।’ দ্য মর্নিং কল থেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button