আন্তর্জাতিক

তিন বিজ্ঞানী পেলেন রসায়নে নোবেল

আন্তর্জাতিক ডেস্ক,ভালুকা নিউজ.কম: ২০১৬ সালে রসায়নে নোবেল বিজয়ী তিনজনের নাম ঘোষণা করা হয়েছে। এরা হলেন- ফ্রান্সের জ্যঁ পিয়েরে সোভাজ, যুক্তরাজ্যের ফ্রেজার স্টুডার্ট এবং নেদারল্যান্ডসের বার্নার্ড এল ফেরিঙ্গার।
বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র যন্ত্র আবিষ্কারের স্বীকৃতি হিসেবে তাদের এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। এই তিন বিজ্ঞানী তাদের পুরস্কারের ৮০ লাখ ক্রোনারের সমপরিমাণ অর্থ পাবেন। মোলিকিউলার স্কেলের যন্ত্র সংশ্লেষণ এবং ডিজাইন করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন এই বিজ্ঞানীরা।সুইডেনের এক সংবাদ সম্মেলনে এই তিন বিজয়ীর নাম ঘোষণা করা হয়।নতুন আবিষ্কৃত এই যন্ত্রের মাধ্যমে মানুষের শরীরে সরাসরি ক্যান্সার আক্রান্ত সেলে ওষুধ প্রবেশ করানো সম্ভব হবে।
নোবেল বিজয়ী হিসেবে নিজের নাম শোনার পর প্রফেসর ফেরিঙ্গার বলেন, ‘আমি জানি না কি বলতে হবে। আমি সত্যিই বিস্মিত। এ বিষয়ে আমি সত্যিই খুব আবেগাপ্লুত।’
এর আগে সোমবার চিকিৎসাবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য নোবেল পেয়েছেন জাপানের ইউশিনোরি ওসুমি, মঙ্গলবার পদার্থে নোবেল পেয়েছেন বিজ্ঞানী ডেভিড থোলেস, ডানকান হালডেন ও মাইকেল কোস্টারলিটজ। এছাড়া শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আগামী সপ্তাহে অর্থনীতি এবং সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button