জাতীয়

কেন্দ্রীয় কারাগারে ‘ফিল দ্য প্রিজন’ করার পরিকল্পনা

ঢাকা: পুরান ঢাকার নাজিমুদ্দীন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে ‘ফিল দ্য প্রিজন’ করার কথা চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন। শুক্রবার পুরনো কেন্দ্রীয় কারাগারে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।কারা মহাপরিদর্শক বলেন, পৃথিবীর অনেক দেশেই টাকার বিনিময়ে কারাগারে থাকার ব্যবস্থা রয়েছে। কারাগারে থাকার অভিজ্ঞতা কেমন হয় তা জানতে অনেকেই অর্থের বিনিময়ে কিছুদিন কারাবাস করেন। এই বিষয়টি মাথায় রেখেই ‘ফিল দ্য প্রিজন’ করার কথা ভাবছেন তারা। গত জুলাই মাসে ঢাকা কেন্দ্রীয় কারাগারকে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে স্থানান্তরিত করা হয়।

পুরনো কারাগারকে বিনোদন কেন্দ্রে পরিণত কারতে ইতোমধ্যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।বিনোদন কেন্দ্র তৈরির পাশাপাশি কারা অভ্যন্তরের ঐতিহাসিক ভবনগুলো সংরক্ষণ করবে কারা কর্তৃপক্ষ। বিনোদনের জন্য পার্ক, জাদুঘর, উন্মুক্ত নাট্যমঞ্চসহ নানা আয়োজনের কথা জানিয়েছেন তিনি।ইফতেখার উদ্দিন বলেন, বিভিন্ন আয়োজনের পাশাপাশি ‘ফিল দ্য প্রিজন’ করার কথা ভাবছে কারা কর্তৃপক্ষ।

এদিকে, জেলহত্যা দিবস উপলক্ষে শত বছরের পুরনো কেন্দ্রীয় কারাগার সাধারণ দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে আগামী ২ নভেম্বর। দর্শনার্থীরা এই কারাগার ঘুরে দেখার সুযোগ পাবেন ৫ নভেম্বর পর্যন্ত।

অতিরিক্ত কারা মহাপরিদর্শক (অতিরিক্ত আইজি প্রিজন) কর্নেল ইকবাল হাসান জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ জীবন কেটেছে এই কারাগারে। তার ও চার জাতীয় নেতার রাজনৈতিক স্মৃতিবিজড়িত ১০০ ছবি ও আলোকচিত্র ও ভিডিওচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

কারাগারে দুর্লভ আলোকচিত্রের প্রদর্শনী ‘সংগ্রামী জীবনগাঁথা’ ঘুরে দেখতে পারবেন সাধারণ দর্শনার্থীরা। কারাগার অভ্যন্তরে প্রবেশের জন্য ১০০ টাকার টিকেটের ব্যবস্থা করা হয়েছে। ১ নভেম্বর বিকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রদর্শনীর উদ্বোধন করবেন। প্রদর্শনীতে ১৪৫টি আলোকচিত্র থাকবে আয়োজনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button