অর্থনীতি

দেশ ও জনগণের স্বার্থে প্রত্যেকেই কর দিতে রাষ্ট্রপতির আহবান

ঢাকা: দেশ ও জনগণের স্বার্থে প্রত্যেককেই প্রযোজ্য ক্ষেত্রসমূহে আয়কর দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আয়কর মেলা উপলক্ষে এক বাণীতে এ আহ্বান জানান তিনি। আজ মঙ্গলবার থেকে আয়কর মেলা শুরু হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, করদাতারা যথার্থভাবে কর প্রদান করলেই ‘সমৃদ্ধির সোনালী দিন, আনতে হলে আয়কর দিন’ এই স্লোগান সার্থক হবে। যেসব সম্মানিত করদাতা এ বছর দীর্ঘমেয়াদি ও সর্বোচ্চ করদাতা হিসেবে পুরস্কৃত হচ্ছেন, তাদের তিনি উষ্ণ ও আন্তরিক অভিনন্দন জানান।

তিনি জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন। মেলা উপলক্ষে তিনি দেশের করদাতাসহ কর আদায় ও ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের অর্থনীতি ক্রমাগত প্রবৃদ্ধি, উন্নয়ন ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার পথে দ্রুত এগিয়ে যাচ্ছে। বৈশ্বিক নানা প্রতিকূলতা সত্ত্বেও জিডিপির প্রবৃদ্ধির হার বিগত ৭ বছর ধারাবাহিকভাবে ৬ শতাংশের ওপর। মাথাপিছু আয় বাড়ছে, দারিদ্র্যের হার ক্রমাগত হ্রাস পাচ্ছে, শিক্ষা ও আর্থসামাজিক খাতে প্রভূত উন্নয়ন হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ নিম্ন-মধ্যম আয়ের দেশে উপনীত হয়েছে। ২০২১ সালে মধ্য-আয়ের এবং ২০৪১ সালে উন্নত-সমৃদ্ধ দেশে উন্নীত হতে সরকার বাস্তব ও জনকল্যাণমুখী কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে। এসব কার্যক্রম বাস্তবায়নে অর্থের পাশাপাশি সম্মিলিত উদ্যোগ অপরিহার্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button