জাতীয়

ডিএনসিসির মেয়র পদ শূন্য ঘোষণায় গেজেট প্রকাশ

ঢাকা: আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। স্থানীয় সরকার (সিটি নির্বাচন) আইন এর ১৫ (ঙ) অনুযায়ী, মৃত্যুজনিতকারণে ১ ডিসেম্বর থকে মেয়র পদটি শূন্য ঘোষণা করা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন শাখা-১ উপ সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরে এ গেজেট প্রকাশ করে। ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০ টা ২৩ মিটিনটে লণ্ডনের এক হাসপাতালে মারা যান মেয়র আনিসুল হক। তার মৃত্যুতে সরকারের গভীর শোক প্রকাশ করে আলাদা ‘শোক বার্তা’ও গেজেট আকারে প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক। এর আগে স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সোমবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচন দিতে হবে নির্বাচন কমিশনকে। এরই মধ্যে সেই প্রস্তুতি নিতে শুরু করেছে ইসি।

গত রোববার ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেছিলেন, “পদটি শূণ্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারির পর ভোটের প্রক্রিয়া শুরু হবে।” ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক। প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল।

চিকিৎসাধীন অবস্থায় ৩০ নভেম্বর তার মৃত্যু হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, উত্তরের মেয়র পদ শূন্য ঘোষণার গেজেট চিঠির মাধ্যমে তা নির্বাচন কমিশনকে জানানো হবে। ভোটের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলবে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সেক্ষেত্রে ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি- এই ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে।

ইসির সহকারী সচিব রাজীব আহসান রোববারই বলেছিলেন, গেজেট প্রকাশ থেকে ৯০ দিন, অর্থাৎ ফেব্রুয়ারির মধ্যে মেয়র পদে উপ নির্বাচন শেষ করতে হবে। কমিশন সব ধরনের প্রস্তুতি নিয়ে অন্তত ৪৫ দিন হাতে রেখে তফসিল ঘোষণা করতে পারে। স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী সিটি করপোরেশনের প্রথম সভা থেকে পাঁচ বছর মেয়াদ থাকে শপথ নেওয়া জনপ্রতিনিধিদের। রাজীব আহসান বলেন, “উপ নির্বাচনে মেয়র পদে নতুন যিনি আসবেন, তিনি মেয়াদের বাকি অংশটুকু দায়িত্ব পালন করবেন।” – বিডি২৪লাইভ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button