সারা দেশ

দেশনেত্রী শেখ হাসিনা বাল্য বিয়েকে রোধ করে দেশের উন্নয়নে নারীদের অংশগ্রহনে দেশকে উন্নতশীল করার স্বপ্ন দেখেন হুইপ আলহাজ্ব শহীদুজ্জামান সরকার এমপি

 

 

ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ বাংলাদেশ জাতীয় সংসদ এর Strengthening Parlament’s Capacity in Population and Development Issues (SPCPD) Programs এর আয়োজনে Bangladesh Parliament Secretariat and UNFPA Bangladesh এর সহযোগীতায় সোমবার নওগাঁর ধামইরহাট উপজেলায় “বাল্য বিবাহ দূরীকরণের মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাস করণ সংক্রান্ত কর্মসূচীর তৃণমূল পর্যায়ে দক্ষতা উন্নয়ন, সচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধ করণ শীর্ষক কর্মশালা উপজেলা চত্বর এলাকায় সকাল ১০টায় অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় সংসদের হুইপ নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকার দেশনেত্রী শেখ হাসিনার সরকার নারী শিক্ষাকে বিশেষ গুরুত্ব দিয়ে বাল্য বিয়েকে রোধ করে দেশের উন্নয়নে নারীদের অংশগ্রহনে দেশকে উন্নতশীল দেশে উন্নত করার স্বপ্ন দেখেন। তিনি বলেন বাল্য বিয়ে সমাজের নিরব ঘাতক, বাল্য বিয়ে দিলে গর্ভধারনে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু উভয় সংকট দেখা দেয়, শিশু ও মা দুজনেই পুষ্টিহীনতায় ভোগে। আর পুষ্টিহীন শিশু সমাজ ও দেশের জন্য ক্ষতি ও দেশের উন্নয়নের প্রতি বাঁধা। স্বাস্থ্যর উন্নতি, পরিবার, সমাজ তথা দেশের উন্নয়নে সবার আগে বাল্যবিবাহ নিরোধ করা জরুরী।একইসাথে নতুন প্রজন্মকে এ বিষয়ে সচেতন করে গড়ে তুলতে হবে।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় সিনিয়র সচিব ডাঃ মোঃ আব্দুর রব হাওলাদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নওগাঁ জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ মমিনুল হক। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন এ্যাডভোকেসী কর্মকর্তা (এস.পি.সি.পি.ডি) প্রোগ্রাম ঢাকার নাজমুল হুদা শামিম, নওগাঁ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার নওগাঁ রাশেদুল হক।

এসময় উপস্থিত ছিলেন ধামইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সফিউজ্জামান ভূঁইয়া, পত্নীতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মালেক, পুলিশ সার্কেল পত্নীতলা তারেক জোবায়ের, ধামইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মঈন উদ্দীন, যুব উন্নয়ন অধিদপ্তর নওগাঁ উপ-পরিচালক আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর নওগাঁ উপ-পরিচালক কস্তুরি আমিনা কুইন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নওগাঁ ইসরাত জাহান, ধামইরহাট উপজেলা আওয়ামীলীগের সভাপতি দেলদার হোসেন সহ অন্যান্য অতিথিগণ, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধিগণ, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী বৃন্দ, সাংবাদিকবৃন্দ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী সুধীজন প্রমুখ। অনুষ্ঠানে মুক্ত আলোচনায় বক্তারা বাল্য বিবাহ রোধ ও মাতৃ-মৃত্যু রোধে করনীয় বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button