জাতীয়

সার্চ কমিটিতে নাম পাঠাবে আ. লীগ

নিজস্ব প্রতিবেদক: নতুন নির্বাচন কমিশন নিয়োগে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির কাছে নামের প্রস্তাব রাখবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সোমবার রাতে গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে দলের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে দলীয় নেতারা জানিয়েছেন।

রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি নিয়ে হতাশা প্রকাশ করলেও তাদের আহ্বানে সাড়া দিয়ে নামের প্রস্তাব বিএনপিও করবে বলে ইতোমধ‌্যে জানিয়েছে। সার্চ কমিটি সিইসি ও পরবর্তী নির্বাচন কমিশনারদের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করার আগে রাজনৈতিক দলগুলোর কাছে পাঁচটি করে নাম চেয়েছে।

ওই আহ্বানের পর সোমবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের ‘জরুরি’ যৌথসভা ডাকেন দলীয় প্রধান শেখ হাসিনা। নিজের সরকারি বাড়ি গণভবনে এই বৈঠকের শুরুতেই তিনি বলেন, তার দল সার্চ কমিটিতে নাম দেবে, কি দেবে না; সেই সিদ্ধান্ত নিতেই এই বৈঠক। প্রায় দুই ঘণ্টা বৈঠকের পর দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ জানান, তারা সার্চ কমিটিতে নাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আওয়ামী লীগ নেতারা জানান, বৈঠকে প্রধানমন্ত্রীর প্রারম্ভিক বক্তব্যের পর নৈশভোজ হয়। এরপর সার্চ কমিটিতে নাম পাঠানোর বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ তুলে বলেন যে দলীয় সভানেত্রীই নাম পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

“সিদ্ধান্ত হয়েছে, কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যদের কাছ থেকে নাম নিয়ে তার মধ্যে থেকে শেখ হাসিনা পাঁচটি নাম চূড়ান্ত করে সার্চ কমিটিতে পাঠাবেন।”

যে ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন গঠন বিষয়ে সংলাপে অংশ নিয়েছে, তাদের মঙ্গলবার বেলা ১১টার মধ‌্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে হবে।

ছয় সদস‌্যের এই সার্চ কমিটি সিইসি ও নির্বাচন কমিশনারদের নামের একটি প্রস্তাব বঙ্গভবনে দেবেন, তার মধ‌্য থেকে অনধিক পাঁচজনকে নিয়ে নতুন ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button