ক্যাম্পাসবিশ্ববিদ্যালয়

প্রিলিমিনারি পরীক্ষা, ৩৮তম বিসিএস’র ফল প্রকাশ মার্চে

ভালুকা নিউজ ডট কম, ডেস্ক: ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হবে চলতি বছরের মার্চ মাসেই। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক।

পিএসসি চেয়ারম্যান বলেন, আশা করছি মার্চের প্রথম সপ্তাহেই ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করতে পারবো। আমরা বিসিএস পরীক্ষার ফল নিয়ে কাজ করছি। কাজ প্রায় শেষের দিকে।

প্রসঙ্গত, গত বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএস’র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করে রেকর্ড সৃষ্টি হয়। এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। এর আগে এটিই ছিল বিসিএসে সবচেয়ে বেশি প্রার্থীর আবেদন।

পিএসসি সূত্রে জানা গেছে, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেছিলেন, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাঁদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হয়। কেউ চাইলে ইংরেজিতেও এই বিসিএস দিতে পারবেন। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button