আন্তর্জাতিক

হীরার জুতা আনলো আমিরাত, জোড়া ১৪২ কোটি টাকা!

অসাধারণ সব উন্নয়ন কর্মযজ্ঞের নিদর্শনের জন্য পরিচিত সংযুক্ত আরব আমিরাত। রাজধানী আবু ধাবিতে রয়েছে বিশ্বের সর্বাচ্চ টাওয়ার (বুর্জ খলিফা), কৃত্রিম পাম দ্বীপসহ চোখ ধাঁধানো নানা ধরনের শপিং মল। তবে এবার নতুন একটি রেকর্ড গড়তে যাচ্ছে আবু ধাবি। বিশ্বের একমাত্র সেভেন স্টার হোটেল বুর্জ আল আরবে বুধবার বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল জুতার মোড়ক উন্মোচন করা হবে।

দীর্ঘ ৯ মাসের পরিকল্পনায় জাদা দুবাই নামের একটি কোম্পানি বিলাসবহুল এই জুতা তৈরি করেছে। যার বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি ১৪২ কোটি ৯৭ লাখ টাকা)।

‘দ্য প্যাসন ডায়মন্ড সু’ নামে তৈরি এই জুতায় ব্যবহার করা হয়েছে হীরা এবং খাঁটি সোনা। জুতার ওপরের অংশে চারদিকে শত শত হীরার টুকরার পাশাপাশি অাছে ১৫ ক্যারটের দুই খণ্ড হীরা। এর আগে বিশ্বের ব্যয়বহুল জুতা তৈরির রেকর্ড ছিল ডেবি উইংহামের হাই হিল; এর মূল্য ছিল প্রায় ১৫ দশমিক ১ মিলিয়ন ডলার।

নতুন বিলাসবহুল এই জুতার নকশা যৌথভাবে তৈরি করেছে জাদা দুবাই ও প্যাসন জুয়েলার্স। নকশা তৈরিতে সময় লেগেছে প্রায় ৯ মাস। বুধবার উদ্বোধনী অনুষ্ঠানে ৩৬ ইইউ মডেলের প্রোটোটাইপ জুতার প্রদর্শনী হবে বুর্জ আল আরবে। পরবর্তীতে গ্রাহকদের নির্ধারিত মাপের চাহিদার ভিত্তিতে জুতা তৈরি করবে জাদা দুবাই।

তবে ওই অনুষ্ঠানে হীরা, সোনা, মুক্তা ও রক্ত বর্ণের অমূল্য পাথরের কারুকার্যে তৈরি আরো তিন ধরনের জুতা আনবে জাদা দুবাই। আমিরাতের এই কোম্পানির হীরা এবং মুক্তার প্রলেপে তৈরি এক জোড়া জুতার দাম পড়বে ২৫ হাজার মার্কিন ডলার।

এছাড়া সোনা, হীরার প্রলেপে ও মূল্যবান পাথর বসানো এক জোড়া জুতার মূল্য ২৭ হাজার ডলার ও হীরা এবং স্বর্ণের প্রলেপে তৈরি এক জোড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ডলার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button